অভিনব প্রযুক্তি ঘিরে প্যারিস অলিম্পিক

অভিনব প্রযুক্তি ঘিরে প্যারিস অলিম্পিক

ধাতব ঘোড়ার পিঠে চড়ে সিন নদী পাড়ি দিচ্ছেন এক নারী। পানিতে নয়, ঘোড়াটিকে ছোটানো হয়েছে নৌযানের ওপর। আরোহী ছিলেন সত্যিকার একজন মানুষ। প্রযুক্তিনির্ভর এই দৃশ্যটিই হয়ে উঠেছে অলিম্পিকের উদ্বোধনী পর্বের আইকনিক দৃশ্য। ২০২৪ এর প্যারিস অলিম্পিক এবং প্যারা অলিম্পিকের আসর ইতিহাসের পাতায় এক নতুন অধ্যায় রচনা করতে চলেছে। যেখানে আধুনিক প্রযুক্তির পাশাপাশি হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যাপক ব্যবহার। শুধু বিশ্বক্রীড়া প্রতিযোগিতার বিপ্লবই নয় বরং নিরাপত্তা, যোগাযোগ এবং দর্শকদের অভিজ্ঞতা প্রাপ্তিকে করা হয়েছে আরও উন্নততর। অভিনব যেসব প্রযুক্তির ছোঁয়ায় অনন্য হয়ে উঠেছে প্যারিস অলিম্পিক ২০২৪, জেনে নেয়া যাক।

ত্রিমাত্রীক স্বয়ংক্রিয় ফেরি

অলিম্পিক কেন্দ্র করে প্যারিসের সিন নদীতে আনা হয়েছে বিদ্যুৎচালিত স্বয়ংক্রিয় ফেরির নতুনত্ব। পরিবেশবান্ধব এই ফেরিতে ব্যবহৃত হয়েছে পুনর্ব্যবহারযোগ্য উপাদান। একবারে ৩৫ জন যাত্রী বহনে সক্ষম এই ফেরিগুলো নিরবচ্ছিন্ন সেবা দিতে সক্ষম।

স্বয়ংক্রিয় উড়ন্ত ট্যাক্সি

এবারের সেরা আকর্ষণ হিসেবে অনেকেই ধরছেন উড়ন্ত ট্যাক্সিকে। ভ্যালোসিটির নেতৃত্বে তৈরি এই প্রকল্পটি পুরোপুরি বৈদ্যুতিক এবং স্বয়ংক্রিয়। উড়ন্ত ট্যাক্সিগুলো পাঁচটি ভার্টিপোর্টের সাহায্যে শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোর মধ্যে দ্রুততম যোগাযোগ নিশ্চিত করে।

ইন্টেলিজেন্ট ক্যামেরা ও অ্যান্টিড্রোন

অলিম্পিকের নিরাপত্তার জন্য ব্যবহৃত হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত ক্যামেরা ও অ্যান্টিড্রোন প্রযুক্তি। এসব ক্যামেরা দ্রুত পরিস্থিতি বিশ্লেষণ করে কোনো অবাঞ্ছিত বস্তু বা সন্দেহজনক কার্যকলাপ শনাক্ত করতে পারে। অপরাধী শনাক্ত করার পাশাপাশি মানুষজনকে সহায়তা করতেও ব্যবহার করা হবে এগুলো। 

অলিম্পিক আই

আইওসি এবং অলিম্পিক সম্প্রচার সেবা (OBS) যৌথভাবে চালু করেছে অলিম্পিক আই প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির ব্যবহার করে প্রতিযোগিতা বিশ্লেষণ ও প্রচার ব্যবস্থাকে উন্নত করা হয়েছে। গেমসের সময় জুড়ে ভক্তদের জন্য স্বয়ংক্রিয় হাইলাইট তৈরি করে বিভিন্ন ভাষায় এবং ফরম্যাটে বিতরণ করতে পারে এই প্রযুক্তি। এছাড়া প্রতিযোগীদের কর্মক্ষমতা বিশ্লেষণ এবং দর্শককে প্রতিযোগিতার গভীরতর বিশ্লেষণ দিতেও সক্ষম এটি।

স্মার্ট ইউনিফর্ম

অলিম্পিকে নিরাপত্তা বাহিনীর জন্য ব্যবহার করা হচ্ছে স্মার্ট ইউনিফর্ম। সেন্সর সজ্জিত এই পোশাকটি বুলেটপ্রুফ। তাপমাত্রা, পরিবেশগত অবস্থা এবং বায়োমেট্রিক ডেটা সংগ্রহ করে সংশ্লিষ্ট তথ্য প্রদান করে এই পোশাকগুলো, যা নিরাপত্তাকর্মীদের কার্যক্রম পরিচালনায় সহায়ক হবে।

ডিজিটাল টুইন এবং ওবিএস ক্লাউড

অলিম্পিকের বিভিন্ন ভেন্যুর ডিজিটাল প্রতিরূপ তৈরি করা হচ্ছে, যা ভবিষ্যতের পরিকল্পনা এবং ব্যবস্থাপনা সহজ করবে। আলিবাবা ক্লাউড ও অলিম্পিক ব্রডকাস্টিং সার্ভিস (ওবিএস) একত্রে চালু করেছে ওবিএস ক্লাউড, যা কন্টেন্ট প্রচারের জন্য ব্যবহার করা হয়। কন্টেন্ট বিতরণে কার্বন ফুটপ্রিন্ট কমাতেও সহায়তা করবে এটি। 

পানি শীতলকরণ প্রযুক্তি

প্যারিস অলিম্পিকের বিভিন্ন ভেন্যুর তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য ব্যবহার করা হচ্ছে পানি শীতলকরণ প্রযুক্তি। এইসব অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে প্যারিস অলিম্পিক গেমস ২০২৪ বিশ্বব্যাপী একটি অনন্য উদাহরণ হিসেবে প্রতিষ্ঠিত হতে চলেছে। যেখানে বিশ্ব ক্রীড়া ইভেন্টের মধ্য দিয়ে উন্মোচিত হচ্ছে প্রযুক্তির অভিনব সব দৃষ্টান্ত।

Previous Post